আইসিসির নতুন পাঁচ নিয়ম বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা সিরিজে


Published: 2017-09-11 12:52:44 BdST, Updated: 2017-09-20 07:58:55 BdST

 আইসিসির নতুন পাঁচ নিয়ম বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা সিরিজে

ক্রীড়া ডেস্ক: আগামী ২৮ সেপ্টেম্বর থেকে কার্যকর হবে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) নতুন নিয়ম। আর সেই দিনই শুরু হবে বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা সিরিজের প্রথম ম্যাচ। অর্থাৎ বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা প্রথম টেস্টে খেলা হবে নতুন নিয়মে।

এক নজরে নতুন নিয়মগুলো:

ডিআরএস
বর্তমানে আম্পায়ারের কোনো এলবিডব্লিউয়ের সিদ্ধান্ত রিভিউ নেওয়া হলে, যদি রিপ্লেতে ‘আম্পায়ার্স কল’ দেখা যায় তবে সে সিদ্ধান্ত আর পরিবর্তন হয় না এবং আবেদন করা দলটির একটি রিভিউ নষ্ট হয়ে যায়। তবে নতুন নিয়মে এলবিডব্লিউর সিদ্ধান্তে ‘আম্পায়ার্স কল’ হলে সিদ্ধান্ত পক্ষে না পাওয়া দলকে রিভিউ হারাতে হবে না।

রিভিউ
প্রতি ৮০ ওভারে নতুন দুটি রিভিউ পাওয়ার নিয়মটা অবশ্য থাকছে না। নতুন নিয়মে পুরো ইনিংসেই শুধু দুটি রিভিউ থাকবে। আন্তর্জাতিক ক্রিকেটে ডিআরএস ব্যবহারের ন্যূনতম মানদণ্ডও ঠিক করে দেওয়া হয়েছে। বাধ্যতামূলক হচ্ছে বল-ট্র্যাকিং ও এজ-ডিকটেশন প্রযুক্তি। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতেও থাকবে রিভিউ।

ব্যাটের আকৃতি
ব্যাট-বলের মধ্যে ভারসাম্য ফিরিয়ে আনতে আইসিসি ব্যাটের আকৃতির ব্যাপারে সুপারিশের অনুমোদন দিয়েছে। এই নিয়ম অনুযায়ী ব্যাটের প্রস্থ হবে ১০৮ মিলিমিটার (৪.২৫ ইঞ্চি)। পুরু হবে সর্বোচ্চ ৬৭ মিলিমিটার। আর কিনারা হবে ৪০ মিলিমিটার।

অসদাচরণের শাস্তি
নতুন নিয়মে মাঠে সর্বোচ্চ পর্যায়ের অভব্য আচরণের শাস্তি হিসেবে ক্রিকেটারদের বের করে দিতে পারবেন আম্পায়ার।

রানআউটের নিয়ম সংশোধন
বর্তমানে ব্যাটসম্যান ক্রিজ অতিক্রম করার পর বেল পড়ার সময় যদি তার ব্যাট বা পা শূন্যে থাকে, তাহলে তাকে আউট দেওয়া হয়। কিন্তু নতুন নিয়মে একবার ব্যাট বা পা ক্রিজ অতিক্রম করলে, পরে শূন্যে থাকলেও ব্যাটসম্যানকে আর রানআউট হতে হবে না।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক: টুটুল রহমান

সম্পাদকীয় কার্যালয়: ৭/বি ওয়াপদা গলি, দক্ষিণ মুগদা , ঢাকা-১২১৯, বাংলাদেশ। ই-মেইল: tutulrahman219@gmail.com; যোগাযোগ: +88 01977 242272

সম্পাদক: টুটুল রহমান


সম্পাদকীয় কার্যালয়: ৭/বি ওয়াপদা গলি, দক্ষিণ মুগদা , ঢাকা-১২১৯, বাংলাদেশ। ই-মেইল: tutulrahman219@gmail.com; যোগাযোগ: +88 01977 242272

Developed by: DATA ENVELOPE