নতুন বীমা লাইসেন্স প্রদানে কঠোর হচ্ছে চীন


Published: 2016-12-30 22:47:12 BdST, Updated: 2017-09-20 08:04:10 BdST

chinaবীমা ব্যবসার নতুন লাইসেন্স প্রদানে কঠোর হচ্ছে চীন। বীমাকারিদের অনেক আবেদন জমে থাকার পরও লাইসেন্স প্রদান করছে না চায়না ইন্স্যুরেন্স রেগুলেটরি কমিশন (সিআইআরসি) । কিছু বীমা কোম্পানির আগ্রাসী ব্যবসা ও বিনিয়োগ চর্চার ঝুঁকি হ্রাস করতে কর্তৃপক্ষ এই পদক্ষেপ নিয়েছে। এসব বিষয় জানেন এমন তিনজন ব্যক্তির বরাত দিয়ে রয়টার্স এই প্রতিবেদন করেছে।

সিআইআরসি’র তথ্য বিশ্লেষণ করে রয়টার্স জানিয়েছে, চলতি বছরে মাত্র ৮টি নতুন বীমা লাইসেন্স প্রদান করেছে চীনের বীমা নিয়ন্ত্রক সংস্থা। তবে এগুলোর মধ্যে লাইফ বীমার কোন লাইসেন্স নেই। এর আগে ২০১৫ সালে মোট ১৩টি নতুন বীমা লাইসেন্স প্রদান করে কর্তৃপক্ষ। তারমধ্যে লাইফ বীমা কোম্পানির লাইসেন্স ছিল ৩টি।

কনসালটেন্সি প্রতিষ্ঠান উইলিস টাওয়ার ওয়াটসনের এশিয়া প্রশান্ত মহাসাগর অঞ্চলের বীমা পরামর্শ এবং প্রযুক্তি ব্যবস্থাপনা পরিচালক রিচার্ড কলিস বলেছেন, নতুন বীমা লাইসেন্স অনুমোদনের প্রদক্ষেপ নেয়া হয়েছে ধীরগতিতে। তিনি আরো বলেন, সিআইআরসি’র কাছে ৮০টিরও বেশি অবেদন জমা হয়ে আছে।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, বছরের শুরুতে জারি করা নতুন সলভেন্সি নীতি বাস্তবায়নে বিদ্যমান বীমা কোম্পানিগুলো সন্তুষ্ট করতে না পারলে সিআইআরসি নতুন কোন লাইসেন্স প্রদান করবে না। বিশ্বের দ্বিতীয় বৃহত্তম এই বীমাশিল্প ২৫০ বিলিয়ন মার্কিন ডলারের বেশি বীমা গ্রাহকের অর্থ অর্জন করে। এছাড়া বিশ্বসেরা ১০০টি বীমা কোম্পানির মধ্যে ৯৭টির সঙ্গে কাজ করে।

রিচার্ড কলিস আরো বলেন, নতুন লাইসেন্স পেতে যেসব আবেদন জমা পড়েছে সেগুলোর মধ্যে অনেক বীমাকারি রয়েছে যারা তাদের কার্যক্রম বাড়াতে চায়। নতুন আবেদনের পাশাপাশি দেশের প্রত্যেকটি প্রদেশের জন্য পৃথক লাইসেন্স প্রয়োজন বলেও মনে করেন এই বীমা পরামর্শক।

তবে এ বিষয়ে মন্তব্য জানতে চায়না ইন্স্যুরেন্স রেগুলেটরি কমিশন (সিআইআরসি)’র কাছে রয়টার্সের পক্ষ থেকে ফ্যাক্সে অনুরোধ জানানো হলেও সারা দেয়নি প্রতিষ্ঠানটি।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক: টুটুল রহমান

সম্পাদকীয় কার্যালয়: ৭/বি ওয়াপদা গলি, দক্ষিণ মুগদা , ঢাকা-১২১৯, বাংলাদেশ। ই-মেইল: tutulrahman219@gmail.com; যোগাযোগ: +88 01977 242272

সম্পাদক: টুটুল রহমান


সম্পাদকীয় কার্যালয়: ৭/বি ওয়াপদা গলি, দক্ষিণ মুগদা , ঢাকা-১২১৯, বাংলাদেশ। ই-মেইল: tutulrahman219@gmail.com; যোগাযোগ: +88 01977 242272

Developed by: DATA ENVELOPE